সেভেন সেগমেন্ট সম্পর্কে খুব কমন এবং গুরুত্বপুর্ন তথ্যগুলো বাংলায় আপনাদের সুবিধার্থে তুলে ধরা হল।

                                                                       Traditional 7 segment looks like

লেখকঃ এম এস এ সাবিথ,
ব্লগার, টুলসবিডি.কম

সেভেন সেগমেন্ট ডিসপ্লে অত্যন্ত প্রচলিত এবং গুরুত্বপূর্ণ একটি ডিসপ্লে ডিভাইস যেটা বিভিন্ন  ইলেক্ট্রিক্যাল গ্যাজেটস এবং অ্যাপ্লিকেশান এ ব্যাবহার করা হয় । এর সাতটি সেগমেন্ট থাকায় এর নাম মূলত সেভেন সেগমেন্ট রাখা হয়েছে, যেটা কিনা 0-9 পর্যন্ত দশটি সংখ্যা এবং A-G পর্যন্ত বর্ণগুলো দেখাতে পারে কিন্তু ‘L’, ‘I’, ‘O’, ‘S’ বর্ণগুলো এবং আরও কিছু বর্ণ দেখানো সম্ভব। সেভেন সেগমেন্ট নামকরন করা হলেও এর অতিরিক্ত একটি ডট সেগমেন্ট রয়েছে যেটা অপূর্ণসংখ্যা বোঝানর জন্য দরকার হয়।

এর প্রত্যেকটি সেগমেন্ট মূলত এক একটি লাইট এমিটিং ডাওড(LED) যাদের পৃথকভাবে নিয়ন্ত্রন করা সম্ভব। যেগুলোকে a,b,c,d,e,f,g ক্রমানুসারে এবং ডটটিকে h/dp দিয়ে নামকরন করা হয়েছে।

 

সেভেন সেগমেন্ট ডিসপ্লে মূলত দুই ধরনেরঃ

১. কমন এনড্

২. কমন ক্যাথড্

কমন এনড্   : কমন এনড্ ডিসপ্লে এর এনডগুলো একসাথে সংযুক্ত থাকে এবং এনডে পসিটিভ সাপ্লাই দেয়া হয়। ক্যাথডগুলো পৃথক পৃথকভাবে গ্রাউন্ড/নেগেটিভ ভোল্টেজ/রেফারেন্স ভোল্টেজ এর সাথে সংযোগ দিয়ে বায়াস নিয়ন্ত্রন করা হয়।

 

 

কমন ক্যাথড্  : এ ডিসপ্লে এর ক্যাথডগুলো মূলত একসাথে গ্রাউন্ড/রেফারেন্স/ভোল্টেজ এর সাথে সংযুক্ত থাকে এবং এনডগুলতে পৃথক পৃথকভাবে পসিটিভ সাপ্লাই দিয়ে বায়াস নিয়ন্ত্রন করা হয়।

নোট : গ্রাউন্ডকে রেফারেন্স ভোল্টেজ হিসেবে ব্যাবহার করা হলে, পসিটিভ সাপ্লাই অবশ্যই 1.3 ভোল্ট এর বেশি হতে হবে,কারন সিলিকন বেইসড LED গুলো জ্বলতে সর্বনিম্ন 1.3 ভোল্ট প্রয়োজন।

        

 

রেসিসটেন্স নির্বাচন :

সাধারনত আমারা পাওয়ার সোর্স(VCC) হিসেবে 5 ভোল্ট/এর বেশি ভোল্টেজ ব্যাবহার করে থাকি। LED গুলো যাতে পুড়ে না যায় সে জন্য সিরিস রেসিসটেন্স এর প্রয়োজন হয়।

ফরওয়ার্ড বায়াস ভোল্টেজ : +2V

ফরওয়ার্ড বায়াস কারেন্ট   : 20mA

রেসিসটেন্স এর মান (ohm) =(VCC-ফরওয়ার্ড বায়াস ভোল্টেজ)/ফরওয়ার্ড বায়াস কারেন্ট

=(VCC-2)/0.02 ohm

আমরা যদি +5V ব্যাবহার করি তাহলে,

রেসিসটেন্স এর মান (ohm)= (5-2)/0.02 = 150 ohm


সংক্ষেপে আজ এই পর্যন্ত ই। আমরা নিয়মিত বেসিক ইলেক্ট্রনিক্স এর বেসিক টার্মস গুলো এইরকম মাইক্রো ব্লগ গুলোতে প্রকাশ করবো। বিস্তারিত আরো জানতে আপনারা গুগলে সার্চ করতে পারেন। আর যদি আপনাদের ও ব্লগ লেখার হাত থাকে, তাহলে এই রকম টেকনিক্যাল মাইক্রো বা ডিটেইল্ড ব্লগ লিখে আমাদের পাঠাতে পারেনঃ blog@toolsbd.com আপনাদের মতামত থাকলেও আমাদের এই ইমেইল এড্রেস এ জানাতে পারেন। আপনাদের মতামতের ভিত্তিতেই আমাদের পরবর্তী ব্লগ গুলো পরিবেশন করব.